যেভাবে গুগল সার্চ কনসল রিমুভাল টুলস্ দিয়ে URL রিমুভ করবেন

গুগল সার্চ কনসল রিমুভাল সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। যেহেতু আমরা গুগল নিয়ে কাজ করি তাই আজকের টপিকটা অবশ্যই সকলের জেনে রাখা দরকার। আপনার কিওয়ার্ডের পজিশন, বিভিন্ন ইরোর এবং ভিজিটরদের আগ্রহ বোঝার জন্য এর বিকল্প নেই। তবে বিভিন্ন সময়ে ইউ আর এল রিমুভ করার সময় আমরা নানান জটিলতা ফেস করি তাই এই আর্টিকেলটা লিখতে বসলাম। চলুন কথা না বাড়িয়ে মুল টপিকে চলে যাই।

যেভাবে গুগল সার্চ কনসল রিমুভাল টুলস্ দিয়ে URL রিমুভ করবেন

সাইটের ওউনাররা চাইলেই সার্চ কনসল এর মাধ্যমে অস্থায়ী ভাবে ইউআরএল রিমুভ করতে পারেন। তবে কেউ যদি স্থায়ী ভাবে এটি করতে যায় তাহলে তাকে কিছু আলাদা স্টেপ ফলো করতে হবে।

সার্চ কনসলে রিমুভাল রিপর্ট তিনটি ভাগে বিভক্ত

  1. Temporary removals
  2. Outdated content
  3. SafeSearch filtering

গুগল সার্চ কনসল রিমুভাল

Temporary removals

টেমপরারি রিমুভাল রিকুয়েষ্ট হলো একটা পদ্ধতি যার মাধ্যমে কোন একটি নির্দিষ্ট কনটেন্টকে সার্চ রেজাল্ট থেকে রিমুভ করা যায়। একটি সফল রিমুভ ৬ মাস পর্যন্ত স্থায়ী হয়। গুগল বিশ্বাস করে এই ৬ মাসই যথেষ্ট সময় একটি কনটেন্টকে সঠিক ভাবে উপস্থাপন করার। সাইট ওউনার সহজেই সার্চ কনসলের নেভিগেশন বার থেকে রিমুভাল রিপর্টে একসেস করতে পারেন। রিমুভাল অপশনে ক্লিক করার পরে আপনি নিচের মত অপশন গুলো দেখতে পারবেন।

টেমপোরারি রিমুভালে ক্লিক করে নিউ রিকুয়েষ্ট এ ক্লিক করলে দুই ধরনের রিমুভাল রিকুয়েষ্ট দেখতে পারবেন।

Temporary removals

টেমপোরারি রিমুভাল ইউআরএল: যে কোন ইউআরএলকে ৬ মাসের জন্য ব্লক করার জন্য আপনি এখানে আপনার পছন্দের ইউআরএলটি দিয়ে নেক্সট অপশনে ক্লিক করতে হবে। যদি একটি সাইটের সকল ইউআরএলকে ব্লক করতে চান তাহলে Remove all URLs with this prefix অপশনটা ক্লিক করে নেবেন।

ক্লিয়ার ক্যাশড ইউআরএল: এই অপশনে যদি আপনি ইউআএল সাবমিট করেন তাহলে পুতারন ক্যাশপেজটি রিমুভ হবে।

আরো পড়ুন ::  ওয়ার্ডপ্রেস ইন্সটল দেয়ার পর বেসিক কিছু কাজ করে নিন

Outdated content

যে কউ চাইলেই আউটডেটেড কনটেন্ট টুল ব্যবহার করে সার্চ রেজাল্ট আপডেট করতে পারেন। বিশেষ করে যে সকল তথ্য আপনার পেজে এখন আর নাই।

এই সেকশনে আপনি খুব গুরুত্ব না দিলেও চলবে কারন গুগল বলেছে, যারা সার্চ করে তারা জোর করে সার্চ রেজাল্ট থেকে পেজ মুছে দিতে পারে না।

Outdated content

আউটডেটেড কনটেন্ট সেকশনে দুই ধরনের রিপোর্ট রয়েছে

আউটডেটেড ক্যাশ রিমুভাল: এই সেকশনটি ব্যবহার করা হয় যখন কোন পেজ এখনো বিদ্যমান থাকে অথচ কিছু কনটেন্ট রিমুভ করা হয়েছে।

আউটডেটেড পেজ রিমুভাল: এই সেকশনটি ব্যবহার হয় যখন কনটেন্ট বিদ্যমান না থাকে এবং ইউজার সার্চ রেজাল্ট থেকে রিমুভ করার জন্য রিকুয়েষ্ট পাঠিয়েছে।

টেমপোরারি রিমুভাল রিপোর্টের মত এই টুলসও সকল রিকুয়েষ্ট ৬ মাসের জন্য ট্রাক করে।

SafeSearch Filtering

সেফসার্চ হলো একটি গুগলের সেটিংস যা সেক্সুয়াল রেজাল্টগুলো ফিল্টার করতে ব্যবহার করা হয়। সার্চ কনসলের এই সেকশনটি আপনার সাইটের পেজগুলোর একটা লিষ্ট করে যা ইউজাররা এডাল্ট কনটেন্ট হিসেবে রিপোর্ট করে। আর এই ইউআরএল গুলো গুগল খুব ভালো ভাবে রিভিউ করে। পরবর্তিতে নিশ্চিৎ হয়ে গুগল পেজগুলোকে এডাল্ট কনটেন্ট হিসেবে ট্যাগ করে থাকে। আপনি সেফ সার্চ সেকশনে গত ৬ মাসের লিংষ্টগুলো দেকতে পাবেন।

SafeSearch Filtering

স্থায়ী ভাবে রিমুভ করতে কি করবেন?

আগেই বলেছি টেমপোরারি রিমুভাল টুলস্ স্থায়ী ভাবে কোন পেজ রিমুভ করতে সক্ষম নয়। স্থায়ী রিমুভ করতে হলে আপনাকে কিছু ষ্টেপ ফলো করতে হবে। চলুন তাহলে জনে নেয়া যাক। চলুন জেনে নেয়া যাক-

  1. চাইলে আপনার সাইট থেকে কনটেন্ট রিমুভ করতে পারেন এবং সেটিকে 404 অথবা 410 এইচটিএমএল স্ট্যাটাস কোড দেখিয়ে দিতে পারেন।
  2. নন এইচটিএমএল ফাইল যেমন পিডিএফ, অবশ্যই আপনার সার্ভার থেকে রিমুভ করতে হবে।
  3. আপনার কনটেন্ট পাসওয়ার্ড প্রটেকটেড করে দিতে পারেন।
  4. নো ইনডেক্স মেটা ট্যাগ ইউজ করতে পারেন।
আরো পড়ুন ::  রেডি ওয়েব সাইট কেনার আগে অবশ্যই বিষয়গুলো জেনে নিন

মনে রাখুন, 310 স্ট্যাটাস কোড সম্পূর্ন ভাবে রিমুভ করার জন্য যথেষ্ট নয়। এমনকি robots.txt ব্যবহার করে ব্লক করে রাখাও সম্পূর্ন নিরাপদ নয়।

সূত্র: SEJ

Leave a Comment