রেডি ওয়েব সাইট কেনার আগে অবশ্যই বিষয়গুলো জেনে নিন

দিন যত যাচ্ছে মানুষ ততো ব্যস্ত হয়ে পড়ছে। আর এই ব্যস্ততার ভিতরে একটা ওয়েব সাইট করতে হলে প্রথমে দরকার হয় পরিপূর্ন শিক্ষা। যেমন- ওয়েব সাইট তৈরী করা, কাষ্টমাইজ করা, আর্টিকেল লেখা, অনপেজ করা? এমন হাজারো টুকিটাকি বিষয়। যা বর্তমানে অনেকেরই সম্ভব হয়ে ওঠেনা। সবাই চায় একটা রেডি ওয়েবসাইট যা দিয়ে খুব সহজেই উপর্জন করা সম্ভব। তবে মাঝে মাঝে হুট করে ওয়েব সাইট কেনাটা আপনার সঠিক সিদ্ধান্ত নাও হতে পারে। কারন কিছু বিষয় যাচাই বাছাই না করে কিনে ফেললে আপনার ইনভেষ্ট থেকে সফলতা নাও আসতে পারে। কিংবা সফলতা পেতে বেশ সময়সাপেক্ষ হতে পারে। চলুন তাহলে জেনে নেয়া যাক ওয়েব সাইট কেনার আগে কোন কোন বিষয় অবশ্যই জেনে নিতে হবে।

ওয়েব সাইট কেনার আগে যে বিষয়গুলো দেখে নিতে হবে

একটা ওয়েব সাইট কেনার আগে অবশ্যই তা যাচাই বাছাই করে নিতে হবে। আর সঠিক ভাবে যাচাই না করলে আপনাকে ঠকতে হবে নিশ্চিত। চলুন তাহলে জেনে নেয়া যাক একটা রেডি ওয়েব সাইট কেনার আগে কোন কোন বিষয়গুলো জেনে নেয়া খুব জরুরী।

আউট লুক

প্রথমেই আপনাকে চেক করতে হবে সাইটের ডেকরেশন। কথায় আছে ‘আগে দর্শনধারী তো পরে গুনবিচারী। একটা ওয়েব সাইট দেখতে সুন্দর না হলে সেখানে কাজ করার আগ্রহ থাকে না। তাই সাইট কেনার আগে সেই সাইটকে ঘুরেফিরে দেখুন।

পছন্দের নিশ

নিশ সিলেকশন পৃথিবীর সবচেয়ে কাঠিন কাজ বলে আমরা মনে করি। কারন নিশ যদি আপনার পছন্দের না হয়ে থাকে তাহলে সে নিশ নিয়ে খুব বেশিদূর আগানো সম্ভব হয়ে ওঠেনা। তাই একটা ওয়েব সাইট কেনার আগে অবশ্যই তার নিশ সম্পর্কে জেনে নিন। সেই সাথে সেই নিশটি আপনার পছন্দের তালিকায় আছে কিনা সেটা ভেবে দেখুন।

ইউজার ফ্রেন্ডলী

ওয়েব সাইট ঘুরে দেখে বোঝার চেষ্টা করুন সেটি ইউজার ফ্রেন্ডলী কিনা। অর্থাৎ বোঝার চেষ্টা করুন, সকাল আর্টিকেল কিংবা তথ্য সঠিক ভাবে একজন ইউজার খুজে পাচ্ছে না।

সাইটের কনটেন্ট

সাইটের কনটেন্ট চেক করা খুবই গুরুত্বপূর্ন বিষয়। আর্টিকেল কপি বা স্পিন কিনা সেটা বোঝার চেষ্টা করতে হবে। তাছাড়া প্রিমিয়াম টুলস্ ইউজ করে এবিষয়টা নিশ্চিত হওয়া সম্ভব।

ইন্ড্রাষ্ট্রি সম্পর্কে ধারনা

ইন্ডাষ্ট্রি বা নিশ সম্পর্কে সঠিক ধারনা না থাকলে একটা ওয়েব সাইট কেনাটা আপনার জন্য ভুল সিদ্ধান্ত হতে পারে। অনলাইনে আপনাকে ঘোরাফেরা করে আপনাকে বুঝতে হবে সেই ইন্ডাষ্ট্রিতে আপনি কতদূর যেতে পারবেন। যদি ইন্ডাষ্ট্রি ছোট হয় তাহলে আপনার কাজ কিছদূর গিয়ে থেমে যাবে অর্থাৎ নতুন তথ্য দেয়ার আর সুযোগ থাকবে না। আর যদি মনে করেন এই বিষয়ে অনেক তথ্য দেয়া সম্ভব তাহলে আপনি সেই ওয়েব সাইটটি কিনে নিতে পারেন।

ডোমেন হোষ্টিং

ডোমেন হোষ্টিং একটা সাইট রেংক করার জন্য খুবই গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। তাই ওয়েব সাইট কেনার আগে সেই সাইটের ডোমেন হোষ্ট যাচাই করে নিন। জিটি ম্যাস্ট্রিক্স থেকে সাইটের স্পিড চেক করে নিন। আর ডোমেনটা সহজ এবং ছোট কিনা সেদিকে খেয়াল রাখা জরুরী।

আবেগ নিয়ন্ত্রন করুন

একটা ওয়েব সাইট কোন আবেগের বিষয় না। জোবায়ের একাডেমি বলে থাকেন, একটা ওয়েব সাইট হলো একটা ব্যাংকের ডিপিএস এর মতো। দিন যত যাবে তার ভেলু ততো বাড়বে। তাই আবেগ কন্ট্রোল করে বুঝে শুনে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে।

সব শেষে বলতে হচ্ছে, জোবায়ের একাডেমি উপরের সকল বিষয় বিবেচনা করে আপনাদের জন্য নিয়ে এসেছে রেডি ওয়েব সাইট কেনার সুবিধা। আমাদের সকল রেডি ওয়েব সাইট নিজেস্ব অভিজ্ঞ ব্যক্তিদের দ্বারা তৈরী করা হয়। যা খুব সহজেই আপনার উপার্জন নিশ্চিত করবে বলে আমরা আশাবাদি। আজকের মতে তাহলে এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Leave a Comment