১৫টি ফ্রি ওয়ার্ডপ্রেস প্লাগিং যা আপনার সাইটে না হলেই না

আমরা সবাই জানি নিজের মনে মত করে একটি ওয়ার্ডপ্রেস সাইট সাজাতে প্লাগিংস এর বিকল্প নাই। কিছু প্লাগিংস থাকে ফ্রি আবার কিছু প্লাগিংস পেইড হয়ে থাকে। তবে আমাদের চারিপাশে যেসকল হাজার হাজার প্লাগিংস্ রয়েছে তার গুরুত্বও কম নয়। আজ আপনাদের তেমন কিছু ফ্রি প্লাগিংস্ এর সাথে পরিচয় করিয়ে দেবো যা আপনার সাইটে একেবারে না হলেই না। 

ওয়ার্ডপ্রেস ফ্রি প্লাগিং লিষ্ট

  1. Jetpack by WordPress.com
  2. Yoast SEO
  3. Rename wp-login.php
  4. Inline Related Posts
  5. 404 to 301 – Redirect, Log and Notify 404 Errors
  6. Advanced noCaptcha & invisible Captcha
  7. Akismet Anti-Spam
  8. Autoptimize
  9. Contact Form 7
  10. Insert Headers and Footers
  11. Limit Login Attempts Reloaded
  12. LiteSpeed Cache
  13. Shortcodes Ultimate
  14. Webcraftic Robin image optimizer
  15. WP-Sweep

Jetpack by WordPress.com

জেটপ্যাক প্লাগিংটার হাজারো ফাংশন থাকলেও আমি এটি মূলত ভিজিটর দেখার জন্য ব্যবহার করে থাকি। আজকে কতজন ভিজিটর ঢুকেছে, কোন মাধ্যমে ভিজিটর আসছে, আজ কোন কোন পেজে কতটা ভিতটা ভিউ হয়েছে। এসব দেখার জন্য এই প্লাগিংটা বেশ কাজের। তবে এটি এক্টিভ করাটা একটু ঝামেলার। ফ্রি ওয়ার্ডপ্রেস একাউন্ট ক্রিয়েট করে, লগিংক করে এটা এক্টিভ করতে হয়। প্লাগিং লিংক এখানে দেখুন

Yoast SEO

ওয়ার্ডপ্রেস সাইটে এসইও সংক্রান্ত সুবিধা পাওয়ার জন্য নানা ধরনের এসইও প্লাগিংস্ রয়েছে। ব্যাক্তিগত ভাবে আমি ইওষ্ট এসইও প্লাগিং টা খুব পছন্দ করি বলে এটাকে রিকমান্ড করলাম। আপনারা চাইলে যেকোন এসইও প্লাগিং ইউজ করতে পারেন। এই প্লাগিংটি ফ্রি এবং পেইড দুটি অপশনেই ব্যবহার করতে পারবেন। প্লাগিং লিংক এখানে দেখুন

Rename wp-login.php

আমরা সাবাই জানি যে কোন ওয়ার্ডপ্রেস সাইট লগিং করার ইউআরএল হলো yoursite.com/wp-admin। যা যে কোন হ্যাকারদের জন্য সাইটটি হ্যাক করার জন্য সুবিধা হবে। তাই এই লগিং লিংকটি যদি আমরা কিছুটা পরিবর্তন করে দিতে পারি তাহলে আমরা সহজেই হ্যাকারদের থেকে কিছুটা হলেও নিরাপদে থাকতে পারবো। Rename wp-login.php প্লাগিংটি আপনার লগিং ইউআরএলটি পরিবর্তন করতে সহযোগীতা করে।

Inline Related Posts

আমরা অনেক সময় বুঝতে পারি না কোন আর্টিকেলের সাথে কাকে লিংক করাবো। এই প্লাগিংটি আপনাকে অটোমেটিকলি আপনার লেখার ভিতর রিলেভেন্ট লিংকগুলো শো করাবে। আপনি চাইলে মনের মত করে এটাকে কিছুটা পরিবর্তন করে নিতে পারেন। লিংক এখানে দেখুন

404 to 301 – Redirect, Log and Notify 404 Errors

নিজের অজান্তেই অনেক সময় ভিজিটরদের সার্চ 404 পেজে চলে যায়। এই প্লগিংটি আপনার যে কোন 404 কে 301 কনভার্ট করে দেবে। অর্থাৎ কখনো 404 আসলে তাকে অটোমেটিকলি হোমপেজে রিডাইরেক্ট করে দেবে। 404 to 301 খুবই কার্যকর একটি প্লাগিং।

Advanced noCaptcha & invisible Captcha

অনেক সময় দেখায় যায়, সাইটে অটো কমেন্ট চলে আসে। অটো ইউজার লগিং করার ট্রাই করে। অটো ইউজার রেজিষ্ট্রেশন হয়ে যায়। এগুলা সাধারনত কোন সফটওয়্যারের মাধ্যমে করা হয় যা খুবই বিরক্তিকর। আপনি যদি noCaptcha প্লাগিংটা ইউজ করেন তাহলে যেই আপনার সাইটে কমেন্ট বা অন্য কিছু করতে আসুক না কেন তাকে হিউম্যান ভেরিফাই করতে হবে। তার মানে কোন সফটওয়্যারের মাধ্যেমে আপনার ক্ষতি করা সম্ভভ হবে না।

Akismet Anti-Spam

স্মাম কমেন্ট অটোমেটিক্যাল্যি রিমুভ করার জন্য Akismet Anti-Spam প্লাগিংটা খুবই কার্যকর। প্রথম দিকে ম্যানুয়াল্যী করা গেলেও সাইট বড় হওয়ার সাথে সাথে কাজটি খুবই কঠিন হয়ে যাবে। তাই প্লাগিংটা ইউজ করুন আর এর সুফল নিজের চোখেই দেখুন।

Autoptimize

আপনার ওয়েব সাইটের গতি বাড়াতে এই প্লাগিংটি খুবই কার্যকর। চাইলে এই প্লাগিংটা ব্যবহার করে দেখতে পারেন।

Contact Form 7

কান্টাক ফর্ম ৭ প্লাগিং সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। এই প্লাগিংটা আপনার পেজে ফর্ম তৈরী করতে পারে। যে কেউ চাইলে এই ফর্মের মাধ্যমে সরাসরি আপনার সাথে ইমেলের মাধ্যমে যোগাযোগ করতে পারবে। এটা ব্যবহার করা খুবই সহজ। সেটিংস থেকে শর্ট কোডটি কপি করে যে কোন পেজে পেস্ট করে দিলেই এটি কাজ করবে। 

Insert Headers and Footers

অনেক সময় আমাদের হেডার বা ফুটারে নানান কোড বসানোর দরকার হয়। আর তার জন্য আমারা সাধারনত Appearance থেকে Theme Editor এর মাধ্যমে এই কোর্ডটি বসিয়ে থাকি। যা আপনার সিকিউরিটি হ্যাম্পার হওয়ার কারন হতে পারে। আপনি যদি Insert Headers and Footers প্লাগিংটি ব্যবহার করেন তাহলে আপনার জন্য একটা হেডার এবং ফুটার অপশন ক্রিয়েট হবে যেখানে আপনি খুব সহজেই আপনার কোডটি বসিয়ে কাজ চালিয়ে নিতে পারবেন। 

Limit Login Attempts Reloaded

কোন হ্যাকার বা কোন শত্রু যদি আপনার সাইটে বার বার লগিং করার চেষ্টা করে তাহলে ভুল পাওয়ার্ড পরপর কয়েকবার দিলেই সেই ইউজারের আইপিটা এই প্লাগিং ব্লক করে দেবে। ফলে হ্যাকার সহজেই আপনার পাসওয়ার্ড অনুমান করে হ্যাক করতে পারবে না। প্লাগিংটার লিংক এখানে দেখুন

LiteSpeed Cache

আপনার সাইটের ক্যাশ ক্লিয়ার রাখার জন্য LiteSpeed Cache খুবই কার্যকর একটি প্লাগিং। আপনা চাইলে এই প্লাগিংটি ইউজ করে দেখতে পারেন।

Shortcodes Ultimate

আপনার পেজ বা পোষ্ট এর সুন্দর্য বাড়াতে আমরা নানা ধরনের প্লাগিং ইউজ করে থাকি। সাইটে সুন্দর্য বাড়াতে Shortcodes Ultimate খুবই ভালো একটি প্লাগিং। এটার পেইড ভার্সনে রয়েছে দারুন দারুন সব ফিচার। ট্রাই করে দেখুন।

Webcraftic Robin image optimizer

কোন পেজে বড় সাইজের ইমেজ মানে সেই পেজটার লোডিং টাইম বেড়ে যাওয়া। এই image optimizer টা আপনার ইমেজকে কিছুটা অপটিমাইজ করে যাতে আপনার ফাইল সাইজ ছোট হয়। সাইটের গতি বাড়ানোর জন্য খুবই কার্যকর ভুমিকা পালন করে।

WP-Sweep

WP-Sweep প্লাগিংটার বেশ কিছু দিক আছে। এটি আপনার সাইটের ক্যাশ ক্লিয়ার করতে পারে। সাইটের গতি বাড়াতে পারে সেই সাথে সার্চ কনসলে সিগনাল পাঠাতে সক্ষম। প্লাগিং ব্যবহার করুন আর সপ্তাহে কয়েকবার সুইপ করুন। ব্যাস কাজ শেষ। প্লাগিং লিংক এখানে দেখুন

সর্বশেষে

এই মুহূর্তে এই কয়টা প্লাগিংস এর নাম মাথায় চলে আসলো তাই লিখে ফেললাম। আরো যদি কার্যকর কোন প্লাগিং পেয়ে থাকি তাহলে এখানে আপডেট করে দেবো। আরো কিছু বড়তে চাইলে আমাদের ব্লগ ক্যাটাগরি দেখে আসতে পারেন। আজকের মতে তাহলে এই পর্যন্ত। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

4 thoughts on “১৫টি ফ্রি ওয়ার্ডপ্রেস প্লাগিং যা আপনার সাইটে না হলেই না”

  1. SIR EKTA SPELLING MISTAKE ACE
    Autoptimize
    আপনার ওয়েব সাইটের গড়ি বাড়াতে এই প্লাগিংটি খুবই কার্যকর। চাইলে এই প্লাগিংটা ব্যবহার করে দেখতে পারেন।

    Reply
  2. আসসালামু আলাইকুম স্যার আমি আপনার এস ই ইউ. ভিডিও সব গুলো দেখেছি, আমি এস.ই.ইউ. ব্যাপারে একেবারেই নতুন। ভিডিও গুলো দেখার পর অনেক কিছু বুঝতে পেরেছি আবার অনেক কিছু বুঝতে পারিনি, আপনি যখন ফেসবুকে পোস্ট করেছিলেন যে লাইভ ক্লাস এর ব্যাপারে আমিন ফরম ফিলাপ করেছিলাম কিন্তু কোনো কোনো না কারণে আমি জয়েন হতে পারি নাই স্যার আমার অনেক ইচ্ছে এস ই ইউ শেখার ব্যাপারে, আপনার সাথে যোগাযোগের মাধ্যম যদি বলে দিতেন তাহলে উপকৃত হতাম।

    Reply

Leave a Comment